বিশ্বব্যাংকের ২৫ কোটি ডলার ঋণ অনুমোদন

single image

করোনাভাইরাস মোকাবিলা এবং আরও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশকে ২৫ কোটি ডলার বা প্রায় ২ হাজার ১২৫ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক।

‘থার্ড প্রোগ্রামেটিক জবস ডেভেলপমেন্ট পলিসি ক্রেডিট’ প্রকল্পের আওতায় এ ঋণ দেওয়া হবে। সংস্থাটির বোর্ড শুক্রবার এ ঋণ অনুমোদন দিয়েছে।

ঢাকা কার্যালয় থেকে শনিবার পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানায় বিশ্বব্যাংক। পাঁচ বছর রেয়াতকালসহ ৩০ বছরে বাংলাদেশকে এ ঋণ শোধ করতে হবে।

বিজ্ঞপ্তিতে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেম্বন বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশের অর্থনীতির প্রবৃদ্ধি ভালো হয়েছে।

সেই হিসাবে কর্মসংস্থান তৈরি হয়নি, বিশেষ করে উৎপাদনশীল খাতে কাক্সিক্ষত কর্মসংস্থান হয়নি। তার ওপর করোনা মহামারি দরিদ্র ও নারীদের বড় ধরনের বিপদের মুখে ফেলেছে। এ অর্থায়ন করোনায় ক্ষতির শিকার আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক খাতের কর্মীদের কর্মসংস্থান তৈরিতে সহযোগিতা করবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্বব্যাংক বাংলাদেশ সরকারকে বাণিজ্য ও বিনিয়োগ ব্যবস্থাকে আধুনিকীকরণের জন্য একটি শক্তিশালী নীতি ও প্রাতিষ্ঠানিক কাঠামো গড়ে তুলতে সহায়তা করছে।

শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা উন্নত, যুবসমাজ, মহিলা এবং দুর্বল জনসংখ্যার মানসম্পন্ন চাকরিতে প্রবেশের জন্য সহায়তা করছে।

বিশ্বব্যাংকের লিড ইকোনমিস্ট ও টাস্ক টিম লিডার অ্যালাইন কৌদুয়লে বলেছেন, মহামারি সর্বস্তরের মানুষকে প্রভাবিত করে আয় এবং চাকরির ক্ষয়ক্ষতি করেছে এবং নারীদের চাকরির বাজার থেকে বেরিয়ে আসার ঝুঁকি সবচেয়ে বেশি। / যু

Spread the love

আপনার মতামত লিখুন